1. [email protected] : jakir ub24 : jakir ub24
  2. [email protected] : shohag : shohag
  3. [email protected] : ub24 001 : ub24 001
  4. [email protected] : updatebarta24 :
ফেনী প্রতাপপুর জমিদার বাড়ি - আপডেট বার্তা24
October 24, 2021, 3:00 am
সর্বশেষ সংবাদ
ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বৈকারীর মাদক ব্যবসায়ী শফিকুল ইসলাম মিলন বেপরোয়া সাতক্ষীরার দেবহাটা ও কালিগঞ্জে নৌকার মনোনয়ন পেলেন যারা নাগরপু‌রে অ‌বৈধ মা‌টির ট্রলিগু‌লো পু‌রো‌নো রু‌পে ফি‌রে যা‌চ্ছে পাটগ্রামে জমির সীমানায় সুপারি চারাকে কেন্দ্র করে প্রতিপক্ষের লাঠির আঘাতে নিহত -১ জামালপুরে ইউপি নির্বাচনে প্রার্থীর মনোনয়ন যাচায়ে অনিয়মের অভিযোগ ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশি নারীকে বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর বড় জয়ে সুপার ‍টুয়েলভে বাংলাদেশ বকশীগঞ্জে আটক ১৪ জামাত নেতাকর্মীদের আদালতে সোপর্দ স্বাধীনতা বিরোধী শক্তি দেশকে অস্থিতিশীল করতে জ্বালাও পোড়াও শরু করেছে রেলপথ মন্ত্রী-নূরুল ইসলাম সুজন সাতক্ষীরার আগরদাড়ীতে আ’লীগের মনোনিত চেয়ারম্যান প্রার্থী মঈনুল ইসলামের নির্বাচনী প্রচারনা




ফেনী প্রতাপপুর জমিদার বাড়ি

  • আপডেট : Saturday, September 18, 2021
  • 155 বার সংবাদটি পড়া হয়েছে

হাসিবুল হোসেন আসিফ, বিশেষ প্রতিনিধি ফেনীঃ

পরিচিতিঃ এটি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার প্রতাপপুর এলাকায় অবস্থিত। প্রায় ১৮৫০ কিংবা ১৮৬০ সালে এই জমিদার বাড়িটি নির্মিত হয়। আরেকটি তথ্যমতে, বাংলা ১২২৮ সালের ১৩ ফাল্গুন শেষ হয় এই জমিদার বাড়ির নির্মাণকাজ। এই জমিদার বাড়ির প্রতিষ্ঠাতা ছিলেন রাজকৃষ্ণ সাহা কিংবা রামনাথ কৃষ্ণ সাহা। স্থানীয়দের কাছে এটি প্রতাপপুর বড় বাড়ি হিসেবেই পরিচিত। প্রায় ১৩ একর জায়গা জুড়ে এই জমিদার বাড়িটি নির্মাণ করা হয়। বাড়িটিতে ১০টি ভবন ও ১৩টি পুকুর রয়েছে। এরমধ্যে ৫টি পুকুর ঘাট বাঁধানো। এই এলাকার আশেপাশে যত জমিদার ছিল সবার শীর্ষে ছিল এই জমিদার। জমিদার রামনাথরা ছিলেন পাঁচ ভাই। তারা থাকতেন পাঁচটি দ্বিতল ভবনে। এই জমিদার বংশধররা জমিদারি প্রথা বিলুপ্ত হওয়ার পরও ১৯৯৬ সাল পর্যন্ত এই জমিদার বাড়িটিতে ছিল। নিরাপত্তার অভাব, ব্যবসায়িক ও যোগাযোগ সমস্যার কারণে ১৯৯৮ সালের দিকে এ বড় বাড়িটি ছেড়ে দিয়ে তার বংশধররা ঢাকা, চট্টগ্রাম, কলকাতা ও ত্রিপুরায় পাড়ি জমান। বাড়িটি এখনো জমিদারের বংশধরদের মালিকানাধীন রয়েছে। স্থানীয়রা একে বড় বাড়ি/সাহু বাড়ি নামেই চিনে।

কিভাবে যাওয়া যায়:ফেনীর মহিপাল থেকে এখানে দুভাবে যাওয়া যায়-
১.মহিপাল থেকে উঠবেন নোয়াখালীগামী যেকোন বাসে। বলবেন সেবারহাট বাজারে নামিয়ে দিতে। সেবারহাট বাজার পড়েছে নোয়াখালী জেলায়, ফেনী জেলার শেষ সীমানা থেকে দুরত্বমাত্র এক কিলোমিটার। সেবারহাট বাজারে বাস থেকে নেমে বাজারের বাঁপাশ (উত্তরপাশে) চলে আসুন। একটা লোহার ব্রিজ আছে, কাউকে প্রতাপপুর যাওয়ার সিএনজির কথা বললেই বলে দিবে। সিএনজিতে উঠে পড়ুন। প্রতাপপুর বাজারের পাশেই প্রতাপপুর জমিদার বাড়ি।
অথবা
২. মহিপাল থেকে রাজাপুর কিংবা কোরায়েশ মুন্সি বাজারগামী যেকোন সিএনজিতে উঠুন। সেখান থেকে সিএনজিওয়ালাকে বললে আপনাকে প্রতাপপুর জমিদার বাড়িতে পৌঁছে দিবে।




নিউজ টা আপনার টাইমলাইনে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন

7 responses to “ফেনী প্রতাপপুর জমিদার বাড়ি”

  1. Смотреть лучшие фильмы онлайн бесплатно форсаж 9 таржима кино список лучших фильмов в хорошем
    качестве.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির অন্যান্য সংবাদসমূহ




ক্যাটাগরিভিত্তিক সংবাদসমূহ

আপডেট বার্তা24 এ প্রকাশিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized By BreakingNews
Translate »
error: Content is protected !!
%d bloggers like this: